দাড়ি কাটা ইমামের পিছনে নামায পড়া সম্পর্কে"
•••••••••••••••••••••••••••••••••••••••••••
☞ প্রশ্নঃ?
!
দাড়ি কাটে,দাড়ি ছাটে বা দাড়ি মুণ্ডন করে এমন ইমামের পিছনে নামায পড়ার বিধান কি? এরুপ ব্যক্তিকে ইমাম বানানো জায়েয হবে কি না? হাওয়ালাসহ জানালে কৃতজ্ঞ হবো!
'
'
☞ উত্তরঃ ﺑﺴﻢ ﺍﻟﻠﻪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﺮﺣﻴﻢ
এক মুষ্টি পরিমান দাড়ি রাখা ওয়াজিব৷ এক মুষ্টির ভিতরে দাড়ি কাটা বা দাড়ি মুণ্ডন করা হারাম৷ আর যে ব্যক্তি এক মুষ্টির ভিতরে দাড়ি কাটে বা মুণ্ডন করে সে ফাসেক৷ আর ফাসেকের ইমামতি মাকরুহে তাহরীমী৷ তার পিছনে নামায পড়াও মাকরুহে তাহরীমী৷ তাকে ইমাম বানানোও মাকরুহে তাহরীমী৷ উক্ত ইমামকে পরিবর্তন করে পরহেযগার ইমামের ব্যবস্থা করা ওয়াজিব৷ যদি তা সম্ভব না হয় এবং ফিতনার আশংকা না থাকে,তাহলে অন্যত্র পরহেযগার ইমামের পিছনে নামায পড়া ওয়াজিব৷ তবে একাকী নামায পড়ার চেয়ে তার পিছনে নামায পড়াই উত্তম৷
ﻭﺍﻟﻠﻪ ﺍﻋﻠﻢ ﺑﺎﻟﺼﻮﺍﺏ
'
☞ হাওয়ালাঃ
বুখারী শরীফ ২/৮৭৫ পৃষ্ঠা৷
নাসায়ী শরীফ ১/৪ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে তাতারখানিয়া ১/৩৭৭ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে কাসেমীয়া ১/১৭১ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে মাদানিয়া ৩/১৩৬ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে ইউনুসিয়া ২/৬২১ পৃষ্ঠা৷
আদ-দুররুল মুখতার ২/৪১৮ পৃষ্ঠা৷
আল-বাহরুর রায়িক ১/৬১১ পৃষ্ঠা৷
আসা করি উত্তর টা পেয়েছেন
•••••••••••••••••••••••••••••••••••••••••••
☞ প্রশ্নঃ?
!
দাড়ি কাটে,দাড়ি ছাটে বা দাড়ি মুণ্ডন করে এমন ইমামের পিছনে নামায পড়ার বিধান কি? এরুপ ব্যক্তিকে ইমাম বানানো জায়েয হবে কি না? হাওয়ালাসহ জানালে কৃতজ্ঞ হবো!
'
'
☞ উত্তরঃ ﺑﺴﻢ ﺍﻟﻠﻪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﺮﺣﻴﻢ
এক মুষ্টি পরিমান দাড়ি রাখা ওয়াজিব৷ এক মুষ্টির ভিতরে দাড়ি কাটা বা দাড়ি মুণ্ডন করা হারাম৷ আর যে ব্যক্তি এক মুষ্টির ভিতরে দাড়ি কাটে বা মুণ্ডন করে সে ফাসেক৷ আর ফাসেকের ইমামতি মাকরুহে তাহরীমী৷ তার পিছনে নামায পড়াও মাকরুহে তাহরীমী৷ তাকে ইমাম বানানোও মাকরুহে তাহরীমী৷ উক্ত ইমামকে পরিবর্তন করে পরহেযগার ইমামের ব্যবস্থা করা ওয়াজিব৷ যদি তা সম্ভব না হয় এবং ফিতনার আশংকা না থাকে,তাহলে অন্যত্র পরহেযগার ইমামের পিছনে নামায পড়া ওয়াজিব৷ তবে একাকী নামায পড়ার চেয়ে তার পিছনে নামায পড়াই উত্তম৷
ﻭﺍﻟﻠﻪ ﺍﻋﻠﻢ ﺑﺎﻟﺼﻮﺍﺏ
'
☞ হাওয়ালাঃ
বুখারী শরীফ ২/৮৭৫ পৃষ্ঠা৷
নাসায়ী শরীফ ১/৪ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে তাতারখানিয়া ১/৩৭৭ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে কাসেমীয়া ১/১৭১ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে মাদানিয়া ৩/১৩৬ পৃষ্ঠা৷
ফতোয়ায়ে ইউনুসিয়া ২/৬২১ পৃষ্ঠা৷
আদ-দুররুল মুখতার ২/৪১৮ পৃষ্ঠা৷
আল-বাহরুর রায়িক ১/৬১১ পৃষ্ঠা৷
আসা করি উত্তর টা পেয়েছেন
No comments:
Post a Comment